২০১৪ সালে বিশুদ্ধ খাবার উৎপাদনের লক্ষ্যে নিয়ে মুনজের আলম মানিক ও তার কয়েকজন বুন্ধ মিলে দক্ষিন শহর, হারুদীঘি, চাঁপাইনবাবগঞ্জে মাত্র ২ বিঘা জমিতে শুরু করেন বরেন্দ্র কৃষি উদ্যোগ খামার। অনেক বাধা-বিপত্তি ও প্রতিকুলতা পেরিয়ে মাত্র কয়েক বছরে চাষাবাদ, হাস-মুরগি, গাড়ল ও গরু-ছাগল প্রতিপালন করে খামারের পরিধি উন্নীত করেন প্রায় ১১০ বিঘাতে।

শাইখ সিরাজের বরেন্দ্র কৃষি উদ্যোগ পরিদর্শন। করোনা পরবর্তী ২০২১ সালে নির্মিত প্রতিবেদনটিতে তুলে ধরা হয়েছে বরেন্দ্র কৃষি উদ্যোগের পরিচিত ও কার্যক্রম।

এরপর বরেন্দ্র কৃষি উদ্যোগ খামারে উৎপাদিত পণ্যসমূহ সরবরাহ করতে শুরু করেন নিজ জেলাসহ দেশের বিভিন্ন স্থানে। পরীক্ষামূলকভাবে কালো ধানের আবাদ শুরু করে আলোচিত হন বাংলাদেশের গণ-মাধ্যমে। বাংলাদেশ জার্নালDBC24 নিউজ -সহ প্রতিবেদন প্রকাশিত হয় বেশ কয়েকটি নিউজপেপার ও টেলিভিশনে। উদ্যোক্তা মুনজের আলম মানিকের ঢাকা শহরের ভালো চাকরি ছেড়ে খামারি হয়ে যাওয়ার গল্প প্রকাশিত হয় ইংরেজী দৈনিক ডেইলি স্টারে

বরেন্দ্র কৃষি উদ্যোগের অব্যাহত সফলতায় বিটিভির মাটি ও মানুষচ্যানেল আইয়ের হৃদয়ে মাটি ও মানুষ খ্যাত শাইখ সিরাজ পরিদর্শনে আসেন বরেন্দ্র কৃষি উদ্যোগ, পরবর্তীতে তার একটি ভিডিও প্রতিবেদন প্রচারিত হয় বিটিভি’র দিবানিশি কৃষি অনুষ্ঠানে যা থেকে দেশের অনেক তরুণ উদ্যোক্তা উৎসাহিত হন স্বনির্ভর হতে।

বরেন্দ্র কৃষি উদ্যোগ বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ শহরের প্রাণ কেন্দ্র গাবতলা মোড়ে ‘শুদ্ধ‘ নামে একটি বিশুদ্ধ খাবার বিক্রয় কেন্দ্র চালুর মাধ্যমে সরাসরি শহরবাসীর কাছে পৌঁছে দিচ্ছেন তাদের উৎপাদিত পণ্যসমূহ।

খামারের কিছু ছবি

Quick Navigation
×

Cart